Menu
Thumbnail

দশ উপায় অর্গানাইজড থাকা -

Profile Picture

Anika Tahaseen

লিপিকার
  • মনের জানালা
  • Jun 10, 2021
  • 102
  • 4

দশ উপায় অর্গানাইজড থাকা "- 

অর্গানাইজড বা গোছানো থাকা শৌখিনতা মনে হলেও (আপাত দৃষ্টিতে) আদো কিন্তু তা নয়। সফলতা এবং সুস্থতা উভয়ের জন্য অনেক গুলো ত্যাগের মধ্যে যে আরো একটি ত্যাগ করতে হয়ে তা হলো সাজানো গোছানো জীবন যা আপনাকে অনেক গুলো অপ্রাসঙ্গিক ঝামেলার হাত থেকে বাঁচতে পারে । যদি আপনি এ বিষয়ে আগ্রহ রাখেন তবে আসুন জেনে নেয়া যাক এমন ১০ টি জনপ্রিয় ধারণা যা আপনাকে একটি গোছানো জীবন পেতে সাহায্য করবে। 


 

১.টুডু লিস্ট মেন্টেইন করা -

টুডু লিস্ট বলতে বোঝায় এমন একটি লিস্ট যেখানে আপনি প্রতিদিনের করণীয় কাজ গুলো লিখে রাখতে পারেন। এখন বিষয় হল এমন একটি টুডু লিস্ট আপনাকে তৈরি করতে হবে যেখানে আপনি প্রতিদিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটা বা চার কাজ নোট ডাউন করবেন এ জন্য যাতে কাজ গুলো আপনি ভুলে না যান আর সঠিক সময় করতে পারেন। 

২.জার্নাল লিখা -

 ডাইরি লিখা বা জার্নাল বিষয়টা হলো প্লানিং এবং গোল সেট করতে সাহায্য করে, বিষয় গুলো ভিজিউলাইজ করতে হেল্প করে যেটা  একটা অর্গানাইজড লাইফের জন্য অনেক গুরুত্ব পূর্ণ। 

৩.ক্যলেন্ডার মেন্টেইন করা -

প্রতি সাপ্তাহিক, এবং মাসের কাজ গুলো ক্যালেন্ডারে নোট ডাউন করা নিঃসন্দেহে একটি ভালো অভ্যাস। 

 

৪.ডাস্টবিনের সঠিক ব্যবহার -

এটা একটা ফান্ডামেন্টাল বিষয়, তাও হয়তো কিছু  এটার ব্যবহার  আমরা ঠিক  ভাবে করতে পারি না। অনেক অপ্রয়োজনীয় জিনিস ও জমে থাকে টেবিলের ডয়ারে এর জন্যই প্রয়োজন ডাস্টবিনের সঠিক ব্যবহার করা যা বাঁচায়  অনেক ঝামেলা হতে। 

 

৫.একটি নির্দিষ্ট কাজের জায়গা -

এটা  মোস্ট ইম্পর্টেন্ট পয়েন্ট, নির্দিষ্ট এবং গোছানো কাজের জায়গা শুধু জীবনে গোছানোই করে না আনে জীবনে আমূল পরিবর্তন, ফোকাস হতে সাহায্য করে এবং কাজ করা যায় ঝামেলা মুক্ত হয়ে। ফোকাস জীবন ফোকাস থাকাটা খুব দরকার। তাই এটা লিস্টে এড করে নিন।


 

৬.গোছানো বিছানা -

কারণ সুন্দর ঘুম মানে শান্তির জীবন, আর গোছানো বিছানা মানেই সুন্দর ঘুম। 

 

৭.গোছানো জামা কাপড় -

অর্থাৎ, আপনার ফরমাল নন ফরমাল জামা কাপড় আলাদা ভাবে রাখা যেটা আপনাকে কোথাও বের হবার সময় নিঃঝনযাট রাখবে৷ 


 

৮.ফাইল ফোল্ডার ঝামেলা মুক্ত -

মোবাইল, পিসির অপ্রয়োজনীয় ফাইল গুলো সপ্তাহে একদিন সময় করে ডিলিট করুণ সেটা শুধু আপনাকে অরগানাইজড রাখবে না বরং আপনার ডিভাইস গুলোকেও সুস্থ রাখবে। 


 

৯.ঘড়ি,ওয়ালেট, ফোন,চার্জার নির্দিষ্ট জায়গায় - 

আপনার ব্যবহৃারকৃত ডিভাইস এবং প্রতিদিনের ব্যবহারয্য বস্তু গুলোকে অবশ্যই একটি নির্দিষ্ট জায়গায় রাখতে হবে এটা আপনার সময় বাঁচাবে।  

 

১০.সহজ সরল নিয়ম - 

জীবনকে বেশি জটিল না করাই উত্তম, আপনি সাজানো একটি জীবনের আশা করলে always keep it simple. 


 

এবং এই ছিল দশটি লাইফ হ্যাক যা আপনাকে অর্গানাইজড থাকতে সাহায্য করবে আশা করা যায় ইনশা আল্লাহ্ টিপস্ গুলো আপনার কাজে আসবে।

রিপোর্ট

সাম্প্রতিক মন্তব্য

কোনও মন্তব্য নেই!

মন্তব্য লিখুন

মন্তব্য করার জন্য লগইন করুন!