Menu
Thumbnail

সিদ্ধান্ত নেয়ার সময় মাথায় রাখা উচিত যে কয়টি  বিষয়।

Profile Picture

Anika Tahaseen

লিপিকার
  • মনের জানালা
  • Jun 07, 2021
  • 160
  • 2

সিদ্ধান্ত নেয়ার সময় মাথায় রাখা উচিত যে কয়টি  বিষয় -

সিধান্ত, মানুষের সিধান্ত এবং ভাগ্যের উপরেই  ভিত্তি করে দাঁড়িয়ে থাকে জীবন এগুলো দাবার এক একটা চালের মতো করে  জীবনের মোড় ঘোরাতে থাকে। অনেক সময় একটি মাত্র ভুল সিধান্ত হয়ে দাঁড়ায় সারা জীবনে কান্না আবার অনেক সময় একটা সঠিক সিধান্ত পাল্টে দেয় পুরো গল্প। আসুন জেনে নেই জ্ঞানীরা সিধান্ত গ্রহণের ব্যাপারে কী কী উপদেশ দেন -

১.গুরুত্ব পূর্ণ সিদ্ধান্ত সকালে নিন - 

সকালে ঘুম থেকে উঠার পর ব্রেইন সেল গুলো সবচেয়ে বেশি তড়িৎ গতিতে তথ্য সরবরাহ করে, ব্লাড প্রেসার স্বাভাবিক থাকে এবং সকালে পরিবেশ মানুষকে মনোযোগ দিয়ে ভাবতে সাহায্য করে তাই এটি মানুষকে প্রেকটিক্যালি সিদ্ধান্ত নিতে সাহায্য করে। অপর দিকে মানুষ জীবনের বেশির ভাগ ভুল সিদ্ধান্ত নেয় মধ্যরাতে। 

২.রাগের মাথায় সিদ্ধান্ত -

বুঝতেই পারছেন রাগের মাথায় গ্রহণকৃত সিধান্ত কোনদিন প্রীতিকর ফলাফল আনতে পারে না। আপনি রাগের বশীভূত হয়ে যে সব সিদ্ধান্ত নেন তা বেশির ভাগ সময়ই প্রতিশোধ-পরায়ণ হবে তাই এ ধরণের সিদ্ধান্ত গ্রহণ থেকে অবশ্যই সতর্ক থাকতে হবে। 

৩. আবেগ প্রবণ হয়ে সিদ্ধান্ত গ্রহণ

এ ধরণের সিদ্ধান্ত সব সময় খারাপ না হলেও বেশির ভাগ সময়ই ভুল হয়ে থাকে।  বয়ঃসন্ধিকালে এবং তরুণ বয়সে আবেগ প্রবণ হয়ে সিদ্ধান্ত গ্রহণের প্রবণতা বেশি দেখা যায়। এটা খারাপ না তবে আবেগের পাশাপাশি বিবেক এবং বুদ্ধিমত্তা টাও অবশ্যই থাকতে হবে। 

৪.পারিপ্বার্শিক অবস্থা চিন্তা করে সিদ্ধান্তগ্রহণ - 

নিঃসন্দেহে এটি গুরুত্বপূর্ণ আমাদের ছোট একটা সিদ্ধান্ত বাকিদের জীবনে কি ধরণের প্রভাব ফেলতে পারে তা চিন্তা করার মতো বিচক্ষণতা অবশ্যই আমাদের থাকতে হবে। 

৫. মনের বিরুদ্ধে বা নিজের ইচ্ছার একদম বিপরীত সিদ্ধান্ত নেয়া - 

নিজের ইচ্ছার বিরুদ্ধে সিদ্ধান্ত গুলোর ফলাফল যতই ভালো হোক একদম বিপরীত সিদ্ধান্ত গুলো আপনাকে কতটা দূরে নিতে পারে বলা কতটা সুখি করতে পারে তাও মাথায় রাখতে হবে। 

দিনশেষে সিদ্ধান্ত গুলো নেয়ার পিছনে উদ্দেশ্য হওয়া উচিত সৎ।

রিপোর্ট

সাম্প্রতিক মন্তব্য

কোনও মন্তব্য নেই!

মন্তব্য লিখুন

মন্তব্য করার জন্য লগইন করুন!