Menu
Thumbnail

রোদেলা দিনের গল্প

Profile Picture

Niamul Islam Anan

লিপিকার
  • বুক রিভিউ
  • Sep 05, 2021
  • 104
  • 3

প্রকৃতির অস্থিরতা ঠেলে মেঘের আগমণের দরকার আছে। দরকার আছে কালো মেঘ করে এক পসলা বৃষ্টির। তবে যার বৃষ্টি ভাললাগে অনেক অনেক বেশি, সেও এক সময় চাইবে মেঘ যেন কেটে যায়। কালো মেঘ ঠেলে প্রকৃতি ছেয়ে যাক রৌদ্দুরে। ঠিক আকশের মেঘের মতোন আমাদের জীবন আকাশে ঘটে মেঘের ঘনঘটা। অস্থির করে তুলা, খেল হারিয়ে ফেলা, হতাশ করে ফেলা মেঘ কেটে এক সুদর রোদেলা বিকালের অপেক্ষা কে না করে বলেন? কেউ আগে কেউ বা পরে।

শেষ কয়েকদিন বেশ কাঠখোট্ট বই পড়া হচ্ছিল। খুব করে ইচ্ছে হলো কিছু গল্পের বই পড়ার আর তা যদি হয় এক মলাটে ছোট কিছু গল্পের সমষ্টি, তাহলে আর কে বাধ সাধে?

অর্ডার করে ফেললাম মুহাম্মদ পাবলিকেশান থেকে বের হওয়া বই "রোদেলা দিনের গল্প"। তবে আমি সেগুলোকে নেহায়ার বাংলা সাহিত্যের গল্প বলতে ইচ্ছুক নই। কিন্তু কেন?

কারণ হচ্ছে গল্পগুলোতে খুব সাবলীলভাবে উঠে এসেছে কিছু জীবনবোধের কথা। যা আমাদের ভাবায়। গল্পগ-কথা গুলো বিরাজ করে আমাদের চারিপাশেই তবে যান্ত্রিক জীবনে অভ্যস্ত আমরা সেগুলো আর কতটুকুন-ই বা অবলোকন করতে পারি?

এই বই ব্যতিক্রম। এই টাইপের বইগুলো তাই আমার কাছে বেশ ভাললাগার। পাঠ্যভাস গড়ে তুলতে চান এমন পাঠকমাত্রই আমি তাকে "রোদেলা দিনের গল্প" বইটি পড়ার জন্য বলব।

বইটি একজন লেখকের নয়। এখানে যাদের লেখনী স্থান পেয়েছে তাদের সংখ্যা একাধিক। আছেন হালের জনপ্রিয় কিছু লেখক-লেখিকা-ও।

তাদের জীবনবোধের গল্প, তাদের উপলব্ধির কথা মলাটবদ্ধ হয়েছে এই বইটিতে। কিছু গল্প বোধ জাগানোর, কিছু অনুপ্রেয়ণার আবার কিছু বেশ বাস্তবতার।

বইটি'তে আছে মোট ২৩ টি গল্প। বইটির পৃষ্টা সংখ্যা হচ্ছে ১৫৮টি। গায়ের মূল্য ২৩৫ টাকা।

রিপোর্ট

সাম্প্রতিক মন্তব্য

কোনও মন্তব্য নেই!

মন্তব্য লিখুন

মন্তব্য করার জন্য লগইন করুন!