Menu
Thumbnail

ডিজাইন ক্রিয়েট করার পাঁচটি ধাপ

Profile Picture

Anika Tahaseen

লিপিকার
  • স্কিল টু আর্নিং
  • Jul 26, 2021
  • 299
  • 3

ডিজাইন ক্রিয়েট করার পাঁচটি ধাপ -

আমাদের চারিদিক জুড়ে যে এত এত গ্রাফিক ডিজাইন তা কি আমরা লক্ষ্য করি?  খাতার মলাট থেকে শুরু করে টু-পেস্টের লেভেল, টিভির এড থেকে শুরু করে মুভি পোস্টার সবই গ্রাফিক ডিজাইনের কর্ম। এটা এমন একটি আর্ট ফর্ম যা যেকোন কল্পনাকে পর্দায় তৈরি করে দেখাতে পারে। 

অনেক সাহিত্য ঝেড়ে ফেললাম এখন কাজের কথায় আসি, এত সাজানো গোছানো ডিজাইন গুলো যে আমরা চারিদিকে দেখি তা তৈরি করাটা কি আদো সহজ কাজ?  মোটেও তা না এটা নিঃসন্দেহে একটি জটিল এবং সময় সাপেক্ষ্য কাজ তবে অনেক মজার একটি কাজও বটে যদি আপনার প্যাশন হয়ে থাকে গ্রাফিক ডিজাইনিং। 

চলুন তবে জেনে নেয়া যাক কয়েকটি ধাপ যেগুলো ফলো করে আপনি তৈরি করতে পারেন একটি পার্ফেক্ট ডিজাইন। 

কনসেপ্ট বা আইডিয়া নির্ধারণ করা -

মনে রাখুন এটা প্রথম ধাপ এবং এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ আপনার ডিজাইনের কনসেপ্ট এর উপরই আপনার ডিজাইনের সম্পূর্ণ আউটলুক নির্ভর করবে। আর আর একটা ডিজাইনের দুটি উদ্দেশ্য থাকে -

  • প্রথম - দৃষ্টি আকর্ষণ করা। 
  • দ্বিতীয় - ভাব বা মেসেজ মানুষ এর কাছে নকশার মাধ্যমে পৌছে দেয়া। 

তাহলে আপনি বুঝতেই পারছেন যদি আপনি একটি চমৎকার কনসেপ্ট নির্ধারণ করতে পারেন আপনার ডিজাইনটিও হবে অসাধারণ। এর জন্য আপনাকে প্রথম বুঝতে হবে ক্লাইন্ট বা প্রজেক্ট এর ডিমান্ড এর পরে পিন্টারেস্ট, বিহ্যান্সের মতো ওয়েব সাইট গুলো গেঁটে ডিজাইনের জন্য মানানসই এবং ট্রেন্ডি কনসেপ্ট তেরি করতে হবে। 

 

কালার প্যালেট রেডি করা -

কালার কন্ট্রাস্ট একটি ডিজাইনে প্রাণ দিতে পারে আবার ডিজাইন কে শেষ ও করে দিতে পারে। ডিজাইনের কনসেপ্টের উপর নির্ভর করে ডিজাইনের কালার কম্বিনেশন কতটা ব্রাইট বা লাইট হবে। আর নিজে নিজে কালার প্যালেট বানাতে বেগ পোহালে নিতে পারেন গুগল মামার সাহায্য। তাছাড়া এমন অনেক ওয়েব সাইট আছে যে গুলো ফ্রি কালার প্যালেট প্রোভাইট করে। যেমন - color hunt.co

 

এলিমেন্ট কালেক্ট করা -

 

আপনি যখন একটি ইউনিক ডিজাইন তৈরি করতে চাইবেন  আপনার অবশ্যই দরকার পরবে। ডিজাইনের সাথে মানান সই ট্রান্সপারেন্ট  png ফাইল গুলো দিয়ে কাজ শুরুর আগেই তৈরি করে নিতে হবে একটি ফোল্ডার। অনলাইনে অনেক গুলো ওয়েব সাইটের মধ্যে freepik.com একটি ওয়েব সাইট যেখানে পাবেন অসংখ্য ইউনিক এলিমেন্ট। 

 

ফন্ট নির্ধারণ করা - 

 

ফন্ট নির্ধারণই বলে দিবে একজন ডিজাইনার হিসেবে আপনি কতটা প্রফেশনাল তাই ফন্ট নির্ধারণের বিষয় সবসময় সতর্ক থাকতে হবে।সময় উপযোগি এবং ডিজাইন রিলেটেবল ফন্ট ব্যবহার করতে হবে।

এই লিংকটি থেকে আপনি ২০২১ সালে প্রচলিত কিছু জনপ্রিয় ফন্টের লিস্ট পাবেন৷  https://www.shillingtoneducation.com/blog/top-20-fonts-2021/ 

 

এলাইনমেন্ট ঠিক করা -

 

পরিশেষে আসা যাক "চেরি অন টপ "তথা এলাইনমেন্টের বিষয়,  ডিজাইনের বর্ডারের বা শেষ প্রান্তের সাথে মিলিয়ে কোন টেক্সট না রাখাই শ্রেয় টেক্সটের এসাইনমেন্ট হবে ১৮০° এবং ডিজাইনের কিছুটা সেন্টারে যাতে সব লিখা পড়া যায়। এ ছাড়াও অন্য এলিনমেন্ট গুলোর সঠিক এলাইনমেন্টর ব্যাপারেও থাকতে হবে সচেতন। 

তো এই ছিল একটি ডিজাইন তৈরির পাঁচটি ধাপ আপনার মতামতটি কমেন্ট সেক্শনে জানাতে পারেন।

রিপোর্ট

সাম্প্রতিক মন্তব্য

Profile Picture
Maruf Shahrier July 26, 2021, 11:16 a.m.

Informative Post!

মন্তব্য লিখুন

মন্তব্য করার জন্য লগইন করুন!