Menu
Thumbnail

ইউটার্ন

Profile Picture

Niamul Islam Anan

লিপিকার
  • বুক রিভিউ
  • Jun 29, 2021
  • 37
  • 3

ইউটার্ন মানে তো বুঝেন? মানে, ১৮০ ডিগ্রি মাত্রায় ঘুরে আসা। "ইউটার্ন" কথাটা বলতে গেলে ছোট্ট মনে হলেও এর অর্থ অনেক ব্যাপক মাত্রা দেয়।

এই যে গতানুগতিক ধারায় আমাদের জীবন চলছে, আসল গন্তব্য ভুলে অন্য কোথায় ছুটে চলার চেষ্টা করছি, সঠিক পথ ঠেলে বেছে নিচ্ছি ভঙ্গুর পথ। মাঝে মাঝে ইউটার্নের খুব বেশি দরকার। যখনই সত্যের পথ ভুলে পাড়ি দিতে ইচ্ছে করে নফসের দেখানো পথ, তখনই আমাদের খুব বেশি মাত্রায় ইউটার্ন দরকার।

তবে প্রত্যেকটি পরিবর্তনের জন্য প্রয়োজন হয়ে আসে একটি মাধ্যম। যে মাধ্যমে ভরসা করে, যে মাধ্যমে আস্থা রেখে, নির্ভরে চলা যায় সত্যের পথে, তাওহীদের পথে।

"ইউটার্ন" বইটি কিছু গল্পের সমষ্টি। তবে এটিকে শুধুমাত্র গল্পের বই বলাতে আমার আছে ঢের আপত্তি। এটাকে নিছক গল্পের বই বললে এই বইয়ের গুরুত্ব'কে খাটো করে দেখা হবে। সচেতন পাঠক মাত্রই এই বইয়ের ম্যাসেজটি ধরতে পারবেন।

বইটিতে আয়ান চরিত্রে আপনারা পাবেন এক তরুণকে। বিশ্বাসী তরুণ। যার কথামালায় প্রাণ খুজেঁ পায় পথ ভুলে যাওয়া পথিকগুলো। ফিরে আসে আসল ট্র্যাকে। আয়ান, আমার মনে হয় আর সাধ জাগে, ইশ! যদি আয়ানদের দিয়ে ভরে যেত আমাদের সমাজ।

বইটির লেখকের (জাফর বিপি) প্রশংসা করতেই হয়। আমাদের চারিপাশের কিংবা আমাদের বেশ পরিচিত প্রেক্ষাপট লেখক বিশেষভাবে তুলে ধরেছেন যা আপনার ভাবনার খোরাক জুগাবে। গল্প গুলোকে সহজেই নিজের সাথে রিলেট করতে পারবেন।

বইটি ১১ টি প্রেক্ষাপট নিয়ে গল্প আকারে সাজানো। আমার কাছে সবচেয়ে ভাল লেগেছে "ব্রেক দ্যা সার্কেল"

বইটি প্রকাশিত হয়েছে নিয়ন পাবলিকেশন থেকে।

রিপোর্ট

সাম্প্রতিক মন্তব্য

কোনও মন্তব্য নেই!

মন্তব্য লিখুন

মন্তব্য করার জন্য লগইন করুন!