Menu
Thumbnail

বইঃ সংশয়বাদি

Profile Picture

Niamul Islam Anan

লিপিকার
  • বুক রিভিউ
  • Jun 23, 2021
  • 37
  • 2

প্রথমেই আসি সংশয়বাদ কী সেই আলোচনা নিয়ে,

একজন সংশয়বাদী কী করে? সে প্রশ্ন করে। যা কিছু তার কাছে ধোয়াসা মনে হয় তা নিয়ে আর আস্তিকতা ও নাস্তিকতা বিষয়ে এই সংশয়বাদী যেন আরোও বেশি রুল প্লে করে।

এই বিষয়ে সংশয়বাদী বলতে আমরা সেই সব অবিশ্বাসীদের বেশি জানি যারা ইসলামের নানা মূলনীতি ও মতবাদ নিয়ে প্রশ্ন তুলে, যাদের কাছে ইসলাম বেশ সেকেলে আর তাদের নানা মতবাদ মানবতার চাহিদা মেটায়।

তাদের এই আর্গুমেন্টে অনেক প্র্যাকটিসিং মুসলিম গাঁ ভাসায়। আর এই চর্চা চালাতে চালাতে তারা এক সময় পরিণত হয় ঢের ইসলাম বিরোধী হিশেবে। তাহলে তাদের ইসলামের নানা মতবাদ নিয়ে এই আপত্তির জবাব কী? নাকি তাদের মতবাদ মেনে নিয়ে আমরা তাদের মতো ইসলামকে সংস্কার বা মর্ডানিজমের পথ হাটব? তাদের নানা মতবাদ; যেমন বিজ্ঞানবাদ, প্রকৃতিবাদ, নারীবাদ, নায়ালিজম, সেক্যুলারিজ এসবের ভিত্তি কী বা এসবের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন করবো?

নাস্তিকতা সম্পর্কে জানতে বা পশ্চিমের নানা চাপিয়ে দেওয়া মতবাদ ( যাতে অনেক মুসলিম হয়ে যায় দিশেহারা) সম্পর্কে উপলব্ধির জন্য এই বই। এতে আপনি একজন মুসলিম সংশয়বাদী হয়ে প্রশ্ন করতে পারবেন ওদের ওয়ার্ল্ড ভিউ’কে। যে সেক্যুলার ও লিবারেজিম দিয়ে তারা মানবতার বেসুরে গান গাইতে চায়, বুঝতে পারবেন সেই সবের অসারতা।

বইটির লিখেছেন ড্যালিয়েল হাকিকাতযু। হার্ভার্ডে পড়াশোনা কালীন তার বিজ্ঞানবাদসহ পশ্চিমের নানা মতবাদ দিয়ে উপলব্ধি তুলে ধরেছেন আর বাংলা ভাষা-ভাষী পাঠকদের জন্য কাজটি সহজ করে দিয়েছেন ভাই আসিফ আদনান।

বইটির বিশেষ দিক হলো পশ্চিমের নানা মতবাদ গুলোকে খুব সহজভাবে উপস্থাপন ও সেইসাথে এই মতবাদ গুলোর সাথে ইসলামের সাংঘর্ষিকতা তুলে ধরা হয়েছে। মনে মনে একটু মডারেট ধারণ পোষণকারী মুসলমানগন সহজেই এই চিন্তাধারা সম্পর্কে জানতে পারবেন।

বইটি ছোট ছোট টপিকে থাকায় পড়তে বেশ সহজ হয় ও রিলেট করা যায়।

বই তথ্যঃ
বইঃ সংশয়বাদি।
লেখকঃ ড্যালিয়েল হাকিকাতযু।
অনুবাদকঃ আসিফ আদনান
প্রকাশনীঃ ইলম হাউজ।
পৃষ্টাঃ ২৬৬।
মূল্যঃ ২৬০ টাকা

রিপোর্ট

সাম্প্রতিক মন্তব্য

কোনও মন্তব্য নেই!

মন্তব্য লিখুন

মন্তব্য করার জন্য লগইন করুন!